Header Ads

Header ADS

স্বপ্ন_আফসার নিজাম


স্বপ্ন
আফসার নিজাম

  
আছে কি তোর মনে-
ঘাস-বিচালির বনে
ঘাসফড়িং আর প্রজাপতির কনে
বলেছিলো আশা
তোমার জন্য কৌটা ভরা রাখছি ভালোবাসা।

ফড়িং ছিলো দূরে
আসলো কাছে উড়ে
একটুখানি বেঁকে
বলল আমায় ডেকে-
তুমি কি ভাই আমার মতো ফড়িং হবে বলো
                                          চলো
উড়ার জন্য ডানা দেবো জোছনা ঝলোমলো।

প্রজাপতি বলেছিলো সেদিন
                যেদিন
রোদের কণা খেলেছিলো বনে
আছে কি তোর মনে-
প্রজাপতির ডানা দুটি আমায় দেবে খুলে
বলেছিলো হাওয়ায় দুলে দুলে
আমি নাকি বাতাসে ঢেউ তুলে
                উড়ব ফুলে ফুলে।

আমার তখন স্বপ্ন অচিনপুরী
রঙধনু আর নীলের সচীনঘুড়ি
আমার তখন রঙিন দুটি ডানা
উড়তে আমায় কেউ করে না মানা
উড়ে উড়ে যাচ্ছি অনেক দূরে
হঠাৎ শুনি একটা করুণ সুরে
                আমায় ডাকে-
যাচ্ছো কোথায়- আমার সোনামণি
সেই কথাটা আকাশ-বাতাস
                পাহাড়-নদী
                বন-বনানী
                হচ্ছে প্রতিধ্বনি।

আমার তখন স্বপ্ন গেলো উড়ে
বাবার কোলে ঘুমচ্ছি অঘোরে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.