Header Ads

Header ADS

মানুষের সকল কাজ-কর্ম কোরআনের মতো নির্ভুল হবে এমনটি আশা করা ঠিক নয়_নূর আল ইসলাম


মানুষের সকল কাজ কর্ম কোরআনের মতো নির্ভুল হবে এমনটি আশা করা ঠিক নয়
নূর আল ইসলাম


আফসার নিজাম : ছড়াই বাংলাভাষিদের কবিতা। ছড়ার এই উত্থানকে কিভাবে নিচ্ছেন
নূর আল ইসলাম : ছড়া শব্দের সাথে ‘ই’ প্রত্যয় যোগ করে ‘একমাত্র’, এখন শব্দ দ্বারা ‘বর্তমান কাল’, বাংলাভাষিদের বলতে ‘এদেশের কাব্যপ্রিয় মানুষ’ এবং কবিতা বলতে ব্যপক যে ‘কাব্যপটভূমি’র কথা উল্লেখ করা হয়েছে তা এভাবে পুনর্বিন্যাস করলে বোধহয় ভুল হবে না- ‘বর্তমান কালে ছড়া এদেশের কাব্যপ্রিয় মানুষের কাছে কবিতা’। কথাটির সাথে আমি একমত পোষণ করি না। ছড়া ব্যাপক অর্থবোধক কবিতা শব্দটির অন্যতম একটি সহজবোধ্য প্রাঞ্জল মাধ্যম যা শুধু এখন নয় প্রাচীনকাল থেকেই বাংলাভাষিদের কাছে জনপ্রিয়। এটা অনেকের জানা কবিতা একটি ব্যাপক অর্থবোধক শব্দ। যারা কাব্যচর্চার সাথে সম্পৃক্ত তারা জানেন কোনটি বাংলাভাষিদের কবিতা আর কোনটি কবিতা নয়। ছড়ার উত্থানকে আমি সাবলীলভাবে মেনে নিচ্ছি
আফসার নিজাম : ছড়াকারদের প্রবন্ধ প্রবন্ধকারদের মতো তাৎপর্যপূর্ণ না হওয়ার কারণ কি
নূর আল ইসলাম : একজন বেবিট্যাক্সি ড্রাইভারকে যদি ট্রাকের স্টিয়ারিং ধরিয়ে দেয়া হয় তবে ঐ বাহনটি কেমন চলবে? একজন প্রবন্ধকার যদি ছড়া সম্পর্কে প্রবন্ধ লেখেন তবে তার মান যে ভালো হবে এমন প্রত্যাশা স্বাভাবিক। তবে ছড়াকারদের প্রবন্ধ যে প্রবন্ধকারদের মতো হচ্ছে না এটা সর্বাংশে ঠিক নয়। আমার জানামতে শাহাবুদ্দীন নাগরী, লুৎফর রহমান রিটন, আমিরুল ইসলাম, রণদীপম বসু, জুলফিকার শাহাদাৎ, হুমায়ুন সাদেক চৌধুরী, ইলতুৎ আলীদ প্রমুখ ছড়ার উপরে প্রবন্ধ লিখছেন। এ ছাড়াও তরুণ কিছু লেখক ইদানিং মানউত্তীর্ণ লেখা লিখছেন অর্থাৎ বেবিট্যাক্সি ড্রাইভাররাও হেভি যানবাহনের ড্রাইভার হতে পারেন তা এদের লেখাগুলো হতে আশাবাদ ব্যক্ত করা যায়
আফসার নিজাম : বিষয়নির্ভর ছড়াই চিরকালীন। চিরকালীন বিষয় কিভাবে নির্ণয় হয়
নূর আল ইসলাম :  আপনি কি শিক্ষক হিসেবে কোনো ছাত্রকে প্রশ্ন করছেন? আপনার প্রশ্নের ধরন দেখে বোঝা যাচ্ছে আপনি পরীক্ষক আর উত্তরদাতা ছাত্র। প্রশ্নটির প্রথমাংশে আপনি তো জেনে শুনেই বলেছেন ‘বিষয়নির্ভর ছড়াই চিরকালীন’। নিশ্চয় আপনি জানেন চিরকালীন বিষয় কিভাবে নির্ণয় হয়। তা হলে উত্তরদাতাকে অহেতুক প্রশ্নের মুখোমুখি দাঁড় করানো কেনো? তারপরও পাঠকের কৌতূহল মেটাতে তো বলতেই হয়- বিষয়নির্ভর ছড়া কখনোই চিরকালীন হয় না। ছড়ানির্ভর বিষয়ই চিরকাল টিকে থাকে। আর বিষয় বা উপাদান হলো ধারণ করার জিনিস নির্ভর করার নয়। আপনি নিশ্চয় ধারণ এবং নির্ভর শব্দ দুটির পার্থক্য অনুধাবন করবেন। গ্রীষ্মের ঘর্মাক্ত শরীরে বসে শীতের ছড়া লেখা বিষয় নির্ভরতার দোষণমুক্ত নয়
আফসার নিজাম : ছড়া বিশ্লেষণে ছড়াকার কিভাবে প্রভাব বিস্তার করে
নূর আল ইসলাম :  একজনের পোষাক আমাকে আকৃষ্ট করলে ঐ রকম অথবা তার থেকে ভালো পোষাক কেনার চেষ্টা করবো এটা স্বাভাবিক। ছড়া বিশ্লেষণ অনুরূপ আরেক ছড়াকারকে ভীষণভাবে প্রভাবিত করতে পারে। আর সে প্রভাবের বিস্তার তাকে শীর্ষ ছড়াকার হিসেবে প্রতিষ্ঠা পেতে সাহায্য করে
আফসার নিজাম : কিভাবে নির্ণয় হয় একটি প্রকৃত ছড়া
নূর আল ইসলাম :  আমার কাছে আমার প্রকৃতির ধরন যেমন ভিন্ন তেমনি প্রকৃত ছড়া কিভাবে নির্ণয় হবে সেটাও অনেকের কাছে ভিন্ন ভিন্ন। এই ভিন্নতার সংখ্যাগুরু সম্মিলন যখন ঘটে তখনই প্রকৃত ছড়া বেছে নিতে বেগ পেতে হয় না। তা ছাড়া বাংলা ছড়ার চিরায়ত ধারা তো আর অস্বীকার করে ছড়া চর্চা হয় না
আফসার নিজাম : প্রতিষ্ঠিত ছড়াকারদের দুর্বল ছড়ার বিচার কিরূপ হবে
নূর আল ইসলাম :  একজন প্রতিষ্ঠিত মানুষের সকল কাজ-কর্ম কোরআনের মতো নির্ভুল হবে এমনটি আশা করা ঠিক নয়। অতএব যেহেতু আশা করার নিশ্চিত সুযোগ নেই সেহেতু দুর্বল ছড়া আসতেই পারে। তাই বলে বিচারের কাঠগড়ায় দাঁড় করাতে হবে এটা কেমন কথা। কথাটি বিচার না বলে বিশ্লেষণ বললে মানানসই হতো
আফসার নিজাম : আমাদের লোকছড়া প্রবলভাবে রাজনৈতিক কিন্তু এখনকার ছড়াগুলো রাজনৈতিক হয়ে উঠতে পারছে না কেনো
নূর আল ইসলাম :  দেশের দুঃশাসনে যখন  কোনো  ছড়াকারের পিঠ দেয়ালে ঠেকে যায় তখন তিনি রাজনৈতিক ছড়া লেখেন। চলার পথের অমসৃণ রাস্তার প্রতিকূলতা মোকাবিলায় ভেতর থেকে তাগিদ অনুভব করেন একজন ছড়াকার কিছু লিখতে। আমাদের স্বাধীনতা যুদ্ধ, বঙ্গবন্ধু হত্যা, গণআন্দোলন, ফারাক্কা বাঁধ, টিপাই মুখ বাঁধসহ জাতীয় ও আন্তর্জাতিক যে কোনো পরিস্থিতি আলোকে রচিত ছড়াগুলি লোকছড়ার আবেদন রাখতে সক্ষম হচ্ছে। তবে যে সকল ছড়াকাররা রাজনৈতিক ছড়া লিখতে গিয়ে এতোটাই প্রতিহিংসাপরায়ণ হয়ে মিথ্যা তথ্যের ফুলঝুড়ি ছড়াচ্ছেন যে সেগুলো লোকছড়ার আবেদন ক্ষুণœ করছে। আর একারণেই ছড়াগুলো যতোটা না রাজনৈতিক তার চেয়ে বেশি অনৈতিক

নিব : বর্ষ-দশ সংখ্যা-তেত্রিশ অক্টোবর-২০০


নূর আল ইসলাম এর ছড়া

ছড়ঃকড়া
ছড়া যখন সত্য বচন ছড়ায় মনের পাশে,
কেউ তাহারে ভালোবাসে কেউবা অট্টহাসে।

ছড়ঃকড়া
ছড়াকারে সমাজটারে পাল্টে দেবে বলে
যার যে মতে শত পথে সবাই গেলো চলে।

ছড়ঃকড়া
ছড়া যখন সত্য বচন ছড়ায় মনের পাশে,
কেউ তাহারে ভালোবাসে কেউবা অট্টহাসে।

ছড়াঃকড়া
হাতে ছড়া পাতে ছড়া ছড়া নাকে মুখে,
তবু ছড়ার মানুষগুলো মরছে ধুকে ধুকে।

ছড়াঃকড়া
ছড়া এখন বর্ণচোরা যখন যাহার হাতে,
তাহার কথা বলেই চলে নানান রকম মতে।

ছড়াঃকড়া
ও ছড়াভাই যাচ্ছো কোথায় ছন্দডানা মেলে,
তোমার পিতা বন্দি এখন স্বৈরাচারের জেলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.