Header Ads

Header ADS

‘আরো কিছু কান্নার খবর’ আছে তাজ ইসলামের কবিতায়_আফসার নিজাম


‘আরো কিছু কান্নার খবর’ আছে তাজ ইসলামের কবিতায়
আফসার নিজাম


সমসাময়িক কাব্যান্দোলনের কবি তাজ ইসলামের প্রথম কবিতার বই ‘আরো কিছু কান্নার খবর’। বইয়ের নামের ভেতরে অন্য এক চিন্তার খোরক লুকিয়ে আছে তার কবিতায়। আরো শব্দের মাধ্যমে তিনি জীবনের অন্যপাশের কাহিনী বর্ণনা করতে চান তা সহজেই অনুমেয়। কান্না যেমন হৃদয়ের প্রশান্তি আনয়ন করে তেমনি একটি দীর্ঘস্থায়ী দুঃখের কথাও মনে করিয়ে দেয়। যারা জীবনের ভেতরের জীবন নিয়ে কবিতা বয়ান করেন তাদের মধ্যে অন্যতম তাজ ইসলাম। যদিও প্রথম সৃষ্টি দিয়েই একজন কবিকে সামগ্রীক বিবেচনায় আনা যায় না। তবে আমরা আশা রাখতে পারি কবি যখন পাল তোলেছে তখন সে মঞ্জিলে পৌঁছাবেই।

চল্লিশটি কবিতা পা-ুলিপিতে স্থান দিতে কবিকে ৪০ বছর অপেক্ষা করতে হয়েছে। তাকে জীবন বোধের ভেতরে প্রবেশ করতে হয়েছে। কিভাবে জীবনের ভেতর জীবন প্রবেশ করে তার ইতিহাস রচনা করতে হয়, কিভাবে ভ্রমণ করতে হয় মানব জীবন। এই কাব্যজীবন ও মানবজীবনকে তাজ কিভাবে দেখেছেন, কিভাবে বুঝেছেন, কোন ব্যথায় কুকড়ে গেছে তার চিন্তা, কিভাবে খুঁজে পেয়েছে সহজ জীবন সেই বয়াইন লক্ষ্য করি

‘আমি কে আমাকে চিনতে আমি
ঝর্ণার জলে বারে বারে নামি।’
বা
‘আমি তো ছিলাম মাটির পুতুল
পুতুলের বুকে তুলে তুমি দিলে রূহ
সাথে সাথে বলি আমি
আল্লাহু আল্লাহু।’ -আমি-১



আমরা তারা কবিতা পাঠে অনুধাবন করতে পারি তার বেড়ে ওঠা, তার স্মৃতি, প্রতিহিংসা কতোটা উদ্ভেলিত হয়েছে তার হৃদয়, অন্তসারশূন্য রাজনৈতিক বৈকল্যে কতোটা ক্ষয়ে গেছে সবই তুলে রেখেছেন তাজ। তিনি প্রায়স যুক্তি খুঁজতে গিয়ে হৃদয়কে সানিত করেছেন বিশ্বাসের ছোঁয়ায়।
বলে ওঠো, হে নাদান, এই তোম আমি
তোমার সান্নিধ্যে তরতাজা
হয়ে ওঠে মৃত এই রুহ
ফানাফিল্লাহ হয়ে জপি
আল্লাহু আল্লাহু।’ -আমি-২
বা
এবং যে সকল দুর্বাঘাস লৌহ চাপায়
শ্বেতবর্ণ ধারনা করেছে তাদেরকে
বেঁচে থাকার সঞ্জিবনী শক্তি দাও।’ -রঙিন প্রজাপতি ও অন্যান্য প্রসঙ্গ

তাজের ৪০টি কবিতার ভেতর মোটের ওপর ৩টি বিভাজনে বিভক্ত করা যায়।
১. সৃষ্টার সন্ধান বিষয়ক কবিতা
২. জীবন যন্ত্রণা বিষয়ক কবিতা
৩. রাজনৈতিক বা সমাজ সংস্কার মূলক কবিতা
এই তিনটি বিষয়কে কেন্দ্রে করে তার কবিতাকে আর্বতন হতে দেখি। বিশেষ করে তার রাজনৈতিক বা সমাজ সংস্কারমূলক কবিতা তীব্রভাবে আন্দোলিত হয়েছে দেশপ্রেম, সামাজিক রাজনৈতিক অধিকার, রাজনৈতিক দুর্বিপনা। কিভাবে একটি রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে রাজনৈতিক ব্যক্তিবর্গ জনঅধিকারকে হরণ করে তাই লিপিবদ্ধ করেন তাজ।
‘জলে ভাষা জনতার হাহাকার
এানবেতর জীবনের রোদন
বেঁচে থাকার আকুল আকুতি
স্পর্শ করে না উচ্চপদস্থ
ভাষণ ও বৈঠকের পাষ- হৃদয়।’ -জলে জলে ভাসে জীবন
বা
আমি গণতন্ত্র বলছি
হে অসভ্য হুকুম
তোমার দাস ইট সুরকি বালুভর্তি ট্রাক
তারকাঁটার ব্যারিকেড
বলে দাও, ওরা সরে যাক
আমার গতি পথ থেকে সব সরে যাক।

আমি গুলশান থেকে নয়া পল্টন যাব
আমি প্রেসক্লাব থেকে মতিঝিল যাব
এমনকি আমি ধানমন্ডি ৩২ নং থেকে বঙ্গবন্ধু এভিনিউ যেতে পরি। -মিছিল

তাজের কবিতার দ্বিতীয় যে বিষয়টি আবিস্কার করেছি তা হলো তার কবিতার ভেতর জীবন যন্ত্রণা। জীবনের চাকা ঘুড়াতে গিয়ে যে জীবন পাত হয় তার কাহিনী লিপিবদ্ধ আছে তার কবিতার পরতে পরতে।
‘কখনো বুকের রক্ত ক্ষরণ
চোখের জলে ভাসে
কেউ ব্যথিত শান্তনা দেয়
পাগল ভেবেও হাসে।

নিরব হলে বুকের ব্যথা
সরব হয়ে নাচে
সুখের আশায় দুখের স্রোতে
কষ্টে মানুষ বাঁচে।’ -হৃদয় সমাচার
বা
কালের ধোঁয়ায় প্রাণ নিয়ে
পলাতক মশার মতো
পালিয়ে বেড়ায় সুসময়ের সমস্ত পক্ষিকুল
জীবনে জোয়ার কমে শুরু হয় ভাটা
কমতে থাকে ফুলের সৌরভ
পাখির কলরব
অভাবের ক্যানসারে দেহ কংকাল
ঘাস ফড়িং হয়ে উড়ে যায়
দূর হয়ে যায় লিপিস্টকের চঞ্চলতা। -উড়ে যায় ঘাসফড়িং

তৃতীয় যে বিষয়টি আমাদের সামনে এসে দাঁড়ায় তা চিরকালী এক বান্দার চিন্তা, বান্দা চিরজীবন খুঁজে ফেরে আর পরম প্রভুকে। সেই খুঁতে গিয়ে বার বারই সামনে এসে দাঁড়ায় চিরঅভিসপ্ত শয়তান। বান্দার জীবনে নেমে আসে আশা নিরাসার দোলা, দ্বান্দ্বিক চিন্তা, সৃষ্টার প্রতি অকুষ্ঠ বিশ্বাসের অবস্থান। তাজকে আমরা বারবারই দেখি সৃষ্টার প্রতি ভালোবাসায়পূর্ণ এক কবি। যে নিজেকে নিবেদন করেছে
জীবনের পুলসিরাত পার হতে হতে
পা পিছলে পড়ে যাই
খাদের গভীরে পড়তে পড়তে উঠে আমি আবার রাজপথে
তখনই মনে হয় আল্লাহ সহায় বলেই
বেঁচে গেছি নিরাপদে
যেমন জালিমের তাগুতের নির্দেশে জ্বলন্ত অগ্নিকুন্ডে নিক্ষিপ্ত হওয়ার পর
আগুন হয়ে যায় সুরভিত পুষ্পদাম। -বেঁচে আছি তার দয়ায়
বা
অনবরত তসবির দানা টিপে টিপে
প্রার্থনা করি রাব্বি জিদনি ইলমান
জ্ঞানের  দরওয়াজা খুলে দাও হে প্রভু দায়াময়
যে দরওয়াজা খুলেই দেখতে পারি হেরার আলো। -বিশ্বাসী বিনম্র সহজ সরল

প্রথম কবিতার বইয়ে কোনো কবি তার কবিতার বৈশিষ্ট অনুধাবন করে তার মঞ্জিলের দিকে অগ্রসর হতে পারে। যে কজন কবি তার মঞ্জিল লক্ষ্য করে আমনের দিকে অগ্রসর হয়েছে তাদের মধ্যে অন্যতম কবি তাজ ইসলাম। তার পরিশ্রমী জীবন গভীর জীবনবোধকে ছুঁতে পেরেছেন বলে আমি মনে করি। পাঠক তার বইটি পাঠে সেই জীবন স্পর্শ করতে পারবে বলে আমরা বিশ্বাস করি।

আরো কিছু কান্নার খবর
তাজ ইসলাম
প্রকাশক :  মো. ইকবাল হোসাইন
ইনভেলাপ পাবলিকেশন্স, ঢাকা
প্রচ্ছদ : সাইফ আলী
প্রকাশকাল : অমর একুশে গ্রন্থমেলা ২০১৮
মূল্য :  ১৮০

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.