Header Ads

Header ADS

জরিন খুশি জড়িয়ে আছে আফসার নিজামের ছড়ায়_তাজ ইসলাম


জরিন খুশি জড়িয়ে আছে আফসার নিজামের ছড়ায়
তাজ ইসলাম

এই উপমহাদেশে বঙ্গ বিজয়ী মুসলিম বীরদের মাঝে জনপ্রিয়তায় শীর্ষে বা ব্যাপক পরিচিতিতে অগ্রগন্য ইখতেয়ার উদ্দীন মোহাম্মদ বিন বখতিয়ার খিলজীর নাম।সতর ঘোড়ায় বঙ্গ জয়ের কাহিনী ইতিহাসের পাতা স্বর্নউজ্জল হয়ে তা ছড়িয়ে পড়েছে এতদঅঞ্চলের জনমানুষের মুখে মুখে ।এই ঐতিহাসিক কাহিনীকে অবলম্বন করে কবি সাহিত্যদের কলম সৃজন করেছে নানা সৃষ্টি। কবি আফসার নিজাম লিখেছেন এই কাহিনী কেন্দ্রিক সতর ঘোড়া শীর্ষক একটি চমৎকার কবিতা।

আফসার নিজামের "মিষ্টি আলোর বিষ্টি" বইটি কবির একান্ত সুপরিকল্পিত বিন্যাসে বিন্যস্ত একটি শিশুতোষ ছড়া- কবিতা গ্রন্হ।এতে আছে ছড়া,আছে ছড়া কবিতা।কবি কবিতায় প্রকাশ করেছেন তার বিশ্বাস,আদর্শের কথা,রচনা করেছেন ঐতিহাসিক সত্যের অালোকে কবিতা,ঐতিহ্য ও বিশ্বাসের সমন্বয়ে রচিত হয়েছে কবিতার আলোকময় পঙক্তি।

বস্তুত এই গ্রন্হে একজন মুসলমান সন্তানের জন্য শিক্ষনীয় বিষয়াদী ছড়িয়ে রয়েছে ছত্রে ছত্রে।একেকটি চরণ যেন একেকটি উপদেশবাণী।আফসার নিজামের এই বইয়ের কবিতাগুলো একজন কিশোর পাঠক পাঠ করলে এবং আত্মস্হ করলে ধর্মীয় আবেশ তার চরিত্রে প্রস্ফুটিত হবে নিজের অজান্তে।পাঠক একবার চোখ বুলিয়ে নিতে পারেন "ফজর গেলো জোহর গেলো
আসর গেলো এসে
জলদি করো বন্ধু সকল
মসজিদে যাই হেসে
আট রাকাতে আসর পড়ে
খেলতে যাবো চলো
যাওয়ার সময় সঙ্গে নিও
ব্যাটের সাথে বলও(আসর)।

বিশ্লেষণ নানা ভাবেই করা যায়।ইসলাম পরিপূর্ণ জীবন বিধান।মানব জীবনের সব দিকেরই সুন্দর স্পষ্ট নির্দেশনা আছে ইসলামে ।আমরা সে দিকে যাচ্ছি না।আমরা কবির সচেতন মানসিকতার কথা বর্ণনায় দেখতে পাই একজন শিশু বা কিশোরকে তিনি উৎসাহিত করেছেন সালাতের প্রতি।আবার সমন্বয় করেছেন খেলার জগতেও। কিশোর মন খেলায় আগ্রহী, কবিও তাদের সাথে একাত্ব।এবং তার সাথে সরল বক্তব্যে জানিয়ে দিয়েছেন ফরজিয়াতের কথাও।এভাবেই সহজ সরল শব্দের বুননে গুরুত্বপূর্ণ কথা জানিয়ে দিয়েছেন অবলীলায়। কবিতার চরণে চিহ্নিত হয়েছে মোনাফিকির লক্ষণসমুহ, বলা হয়েছে কেয়ামতের কথাও, বাদ যায় নি আমার গর্ব ভাষার কথাও। শ্রদ্ধার সাথে তার কলম লিখে যায়
"ভাষার জন্য দিলো যাঁরা
প্রাণের প্রিয় প্রাণ
তাঁদের জন্য গাইছি আমি
মাগফেরাতের গান।"(ভাষা)।

উদ্দেশ্য যখন কোমলমতি শিশুকিশোর তখন রচয়িতাকে অবশ্যই খেয়াল রাখতে হয় অনেক কিছু।বিশেষত তাদের বোধ ও বিকাশ,পঠন পাঠন,জীবনের সরলতাসহ নানা অনুসঙ্গ। ভাবের দুর্বোধ্যতা, বিষয়ও ভাষার জঠিলতা সচেতনতার সাথেই পরিহার করে যেতে হয় একজন শব্দশিল্পীকে।এর মধ্য দিয়েই পূরণ করতে হয় শিল্পের শর্ত। চিত্রকল্প কবিতাকে পরিপূূর্ণতার শর্তসমুহের একটি।কবি আফসার নিজাম সহজ ও বোধগম্য শব্দের সমন্বয়ে তার উদ্দিষ্ট পাঠকদেরকে উপহার দিতে তার কলমকেে রাখেন সচল।পাঠকের মানস পর্দায় ভেসে ওঠে একটি দৃশ্য যখন তারা গভীরভাবে অধ্যয়ন করেন কবির রচিত পঙক্তি
"টগবগ টগবগ সতর ঘোড়া
তাইরে নাইরে তানা...
.... ঘোড়া ছুটে আসে,
পাগড়ি মাথায় মুখে দাড়ি
বা
যাওয়ার সময় সঙ্গে নিও
ব্যাটের সাথে বলও, এভাবে পাঠকের বোধের দরওয়াজায় প্রবিষ্ট হয় কবিতায় উপমার শব্দমালাও।উপমা মিশ্রিত চরণ গুলোর গাঁথুনিও পরিচিত সরল শব্দের মিশ্রনে তৈরী।
"ভ্রু'র মতো একটু বাঁকা,শাদা বকের ডানার মতো,ধ্রুবতারার মতো,এইসব পঙক্তি পাঠে পাঠক উপলব্ধি করতে পারে অতি সহজে।

ইমানদারের চরিত্র/ফুলের মতো পবিত্র"এমন সস্তা জনপ্রিয় শ্লোগানধর্মী লেখা যেমন আছে তেমনি তার বইয়ে নীতিকথা ও গভীর ভাবনা মিশ্রিত কাব্যিক চরণও আছে তার কবিতার শরীরে।"প্রতিদিন- ই নিয়ম মতো চলতে হয় / অনিয়মের নিয়মগুলো দলতে হয়" (জোহর)।
নীতি কথার কাব্যিক উচ্চারণ উচ্চারিত হয় কবির গ্রন্হবদ্ধ কবিতার বাঁকে বাঁকে।

এলোনা বেলোনা
ঝুমকা পাতা ঝুম
সালাইনা মালাইনা
সালাম আলাইকুম
রাফেজা হাফেজা
কলমি লতা কুম
সালাইনা মালাইনা
সালাম আলাইকুম।
মজার ছড়া। তাই না! হ্যাঁ সোনামণিদের জন্য ভিন্ন মাত্রা,ভিন্ন মেজাজের পরিবেশনা।প্রচলিত আগডুম বাগডুমের ভিন্নতর বিকল্প। ছড়ায় ছড়ায় সালাম।নতুন মনে হয়। নতুনত্ব আছে বলতে হয়।এরকম আরো মজার মজার ছড়া আছে।ছড়া সাহিত্য ননসেন্স পরিচিত শব্দ।কিন্ত ননসেন্সকে এখানে পাত্তাই দেয়া হয়নি।সেন্সই এই গ্রন্হের গ্রন্হিত ছড়ার উপজিব্য।বইয়ে সবগুলো ছড়ায় অর্থপূর্ণ বিবরন পরিপূর্ণ।

বইটির নাম শুনলেও দোলা লাগবে শিশু কিশোরমনে।
" মিষ্টি আলোর বিষ্টি " নামটি উচ্চারণে দ্যুতি ছড়িয়ে যায় হৃদয় কোণে।
পড়া শুরু করলে এক বসায় পড়ে শেষ করার মত একটি বই।পাতা মেলতে মেলতে চোখের সামনে ঝলমল করে ওঠে

"দিবসগুলো ব্যস্ত কাটে
জু 'মার দিনে ছুটি
জু'মার মাঠে বন্ধু পেয়ে
খাচ্ছি লুটোপুটি
বন্ধু পাওয়া জু'মার দিনে
ভালোবাসা দিচ্ছি কিনে।"
ছড়ার বইয়ের ভিতরে অবশিষ্ট ছড়ার স্বাদ পেতে আজই সংগ্রহ করতে পারেন ছড়ার যে কোন সরস পাঠক।

কেননা টাকা খাবার ফুরিয়ে যাবে বই আর বইয়ে লুকিয়ে থাকা জ্ঞান থেকে যাবে হৃদয়ের মণিকোটায়। বইটির মনোরম প্রচ্ছদ এঁকেছেন কবি নিজেই। অলংকরণে আছেন শিল্পী সাইফ আলি।প্রকাশ করেছে রাতুল গ্রন্হপ্রকাশ।মুল্য ১৫০ টাকা মাত্র।মোবাইলে যোগাযোগ করতে পারেন ০১৯১১৯২১৩২৩/০১৭১৬৮৮৮২৪৬ বলে রাখি এই নাম্বার গুলো প্রকাশকের।আপনি অর্ডার করলেই পৌছে যাবে বই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.