Header Ads

Header ADS

বৃক্ষের আত্মকথা_আফসার নিজাম


বৃক্ষের আত্মকথা
আফসার নিজাম

আমি তো মামুলি তক্তা
আমার পিঠ রেদায় ঘষে ঘষে মসৃণ করো
আমার বুক হাতুড়ি বাটালে ক্ষতবিক্ষত করে
ফুটিয়ে তোলো বাহারী নকশা
নিষ্ঠুর পেরেক ঠুকে তৈরি করো আসবাব
তারপর ভুলে যাও আমার অতীত
আমি একদিন বৃক্ষ ছিলাম
এই পৃথিবীর আলো বাতাসে স্ফিত হয়েছে আমার হৃদয়
একদিন আমি শিশু ছিলাম
একদিন আমি কিশোর ছিলাম
একদিন আমার যৌবন মোকাবেলা করেছে ঝড় তুফান জলোচ্ছ্বাস
আমার বার্ধক্য স্বাক্ষি হয়েছে ইতিহাস

আমার ছায়ায় বসে বিশ্রাম নিয়েছ বখতিয়ার
আমার বাগান থেকেই যুদ্ধ করেছে সিরাজ
আমার পাশে তিতুমির গড়েছে বাঁশেরকল্লা
আমার গুড়িতে বসে কবিতা লিখেছ নজরুল
নেতাজী সুবাস বসু দিয়ছে বক্তৃতা
স্বদেশী আন্দোলন করেছে গান্ধিজী
স্বাধীনতার ডাক দিয়েছে জিন্না
তারপরেও আমার প্রসংসা করার পরিবর্তে আমার বুকে
নকশাকারীর সৌন্দর্য বোধের প্রসংসায় তোমাদের মুখ স্ফিত হয়েছে।

তোমরা তো অস্বীকার করতে পারবে না
আমার দেখা সময়
যা আজ ইতিজাস হয়ে গেছে
আমি তো দেখেছি সালাম রফিক বরকতের আত্মত্যাগ
ভাষার জন্য বাঙালীর রক্তদান
আমি তো দেখেছি ঊনসত্তরের গণআন্দোলন
সাতই মার্চের অগ্নিঝরা ভাষণ
পচিশে মার্চের কালো রাত
তারপর লাশ লাশ আর লাশ
কালুরঘাট বেতারকেন্দ্রে স্বাধীনতা ঘোষণা
মুক্তিযুদ্ধ
অস্ত্র হাতে কেটে যাওয়া নয়টি মাস
তারপর একটি নতুন পতাকা
একটি নতুন দেশ
সাত কোটি উজ্জ্বল মুখ
এরপর কেবলী সামনে যাওয়া

এসব দৃশ্য দেখতে দেখতে আমি বৃক্ষ তক্তা হয়ে গেছি
আজ তোমরা আমার বুকে নকশা দেখে বিস্মিত হও
আমার বুকে লুকিয়ে রাখা ইতিহাস দেখো না

হে অনাগত প্রজন্ম
আমি তোমাদের নকশা করা আসবাব নই
আমি তোমাদের ইতিহাসের প্রবক্তা হতে চাই
আমি যুগ যুগ ধরে তোমাদের ইতিহাস বর্ণনা করে যাবো।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.