Header Ads

Header ADS

আমার কোনো মার্কা নেই_আফসার নিজাম


আমার কোনো মার্কা নেই
আফসার নিজাম


না!
আমার কোনো মার্কা নেই
মার্কা ছাড়াই আমাকে ভোট দেবেন
মার্কার ঘরে কালো কালি দেয়া থাকবে
শাসকগোষ্ঠীর অত্যাচরে আমার মার্কা কালো হয়ে গেছে
অতএব আমার কোনো মার্কা নেই।

একদা আমার মার্কা লাঙ্গল ছিলো
লাঙ্গল দিয়ে আমি কোনো চাষাবাদ করিনি
দীর্ঘ অপব্যাবহারে লাঙ্গলের ফলায় ঝং ধরেছে
তাই অযোগ্য হয়ে গেছে লাঙ্গল
অতএব আমার কোনো মার্কা নেই
মার্কা ছাড়াই আমাকে ভোট দেবেন।

একদা আমার মার্কা ধানের শীষ ছিলো
দক্ষিণা বাতাসে দোল খেতো সোনালি শীষ
বাম্পার ফলনে ভরে যেতো কৃষকের গোলা
অযতœ, অবহেলা আর পরিচর্যাহীনতায়
সোনালি ধান আজ চিটায় পর্যবসিত
কৃষকের গোলা আজ বাজা নারীর বুকের মতো শূন্য
তাই ধানহীন শীষ আমার আর প্রয়োজন নেই
অতএব আমাকে মার্কা ছাড়াই ভোট দেবেন।

একদা আমার মার্কা নৌকা ছিলো
কৃষকের হৃদয় নিঙরানো ভালোবাসা আর
লাঙ্গলের ফলায় চাষাবাদ হতো যে সোনালি ধান
তা নৌকা বোঝাই করে ঘরে তোলতো কৃষক
আজ নৌকার তলা ফুটো হয়ে গেছে
ধান বোঝাই নৌকা তলিয়ে যাচ্ছে বঙ্গপো সাগরে
তাই কৃষকের ঘরে ঘরে দুবিক্ষের আহাজারি হতাশার অতলগহবরে সোনার বাংলা
অতএব আমার কোনো মার্কা নেই
মার্কা ছাড়াই আমাকে ভোট দেবেন।

একদা আমার মার্কা ছিলো দাড়িপাল্লা
কৃষকের ধানের সঠিক মাপ দিতে
আলিফের মতো দন্ডায়মান ছিলো মানদন্ড
আজ সঠিক মাপ দিতে খুঁজে পাওয়া যায় না
মিনারের মতো মানদন্ড
অতএব আমাকে মার্কা ছাড়াই ভোট দেবেন।

আপনার একটি মূল্যবান ভোটেই প্রতিষ্ঠিত করতে পারে
ন্যায় বিচার, সু-শাসন ও সামাজিক সমতা
অতএব একজন সৎ যোগ্য প্রার্থী হিসেবে
আমাকে আপনারা নির্বাচিত করুন
আমার কোনো মার্কা নেই
মার্কা ছাড়াই আপনারা আমাকে ভোট দেবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.