Header Ads

Header ADS

স্মৃতির পলেস্তরা_আফসার নিজাম


স্মৃতির পলেস্তরা
আফসার নিজাম

ঝর্নার মতোই নেমে গেছে স্মৃতির পলেস্তরা
চোখ বন্ধ করলেই দেখি ক্ষয়ে যাওয়া স্মৃতি
সেখানে টুকরো টুকরো মেঘের শরীর
অথচ বৃষ্টির চিহ্নটুকু দেখা মেলে না
বহুদিন অঙ্কুরউদ্গম হয়নি হৃদয়ে

তোমারও কি এমন স্মৃতি মনে পড়ে
বৃষ্টিতে ভিজে যাওয়া প্রথম সকাল
অথবা বারান্দায় দাঁড়িয়ে মেঘ দেখতে দেখতে
হারিয়ে যাওয়ার কোনো স্মৃতি

আজ আমার কোনো স্মৃতি নেই
স্মৃতি ছাড়া মানুষ অনেক দিন বাঁচে
ঐযে দেয়াল ঘড়িটি দেখছো ওটা আমার দাদার
ঘড়িটির কোনো স্মৃতি নেই
সে কোনো স্বপ্ন দেখে না
স্মৃতি থাকলে স্বপ্ন থাকে
স্বপ্ন থাকলে বেঁচে থাকার স্বাদ থাকে
অথচ কি সুন্দর আমি বেঁচে আছি
স্বাদ ছাড়া
স্বপ্ন ছাড়া
স্মৃতি ছাড়া

আমার স্বাদ স্বপ্ন স্মৃতি
পুরোনো পলেস্তরা মতো খসে পড়েছে
তাই আমি চোখ বন্ধ করলেই দেখি
ক্ষয়ে যাওয়া স্মৃতির টুকরো মেঘের শরীর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.